শ্রীলংকার বিরুদ্ধে মাহমুদুল্লাহ রিয়াদের রেকর্ড।


 শ্রীলঙ্কার সাথে প্রথম ওয়ানডেতে মাহমুদউল্লাহ যখন পাঁচ নম্বরে ক্রিজে নামলেন, দলের রান তখন ৫.১ বলে ২৩/৩। যখন আউট হলেন রান ১৫.৩ বলে ৯২! মাঝে করলেন ৩৭ বলে ৩৭। 


কথা হলো, ওয়ানডেতে ২৫৬ এর টার্গেটে ৩৭ বলে ৩৭? কি-ই বা এমন রান! তিনি যখন আউট হলেন দলের রানটা তখনও জয় থেকে ১৬৪ রান দূরে। কিন্তু তবু এই ইনিংস প্রশংসার দাবী রাখে৷ কেনো? সেটাই বলি!


🟢 আগেরদিন এক পোস্টে বলেছিলাম, এই যে রিয়াদ ফিরে এসেছেন, একটা পজিটিভ মাইন্ডসেট নিয়ে। এই মাইন্ডসেটে উনি প্রতিদিন সফল হবেন, এমন না। প্রতিদিন ইনিংস বড় করে ফেলবেন এমন না। এই যে কালই দেখুন, ইনিংস তো আরো বড় করতেই পারতেন, সুযোগ ছিল। হয়নি। কিন্তু এই ইন্টেন্টটা দারুণ প্রশংসার  দাবি রাখে। প্রথম বল থেকেই কনফিডেন্টলি খেলে রিয়াদ শ্রীলঙ্কার বোলিং লাইনাপকে একটু ভড়কিয়ে দিয়েছিলেন। শান্তের কিন্তু এক পর্যায়ে ১২ বলে ২ ছিলো, সে একটু স্ট্রাগল করছিলো বা কুল ছিলো। মাহমুদউল্লাহ এর ইনিংসটা শান্তকেও হেল্প করেছে কোনো তাড়াহুড়োয় না যাওয়ার জন্য, স্ট্রাগলিং পিরিয়ডটা পার করার জন্য।

ওয়ানডেতে ৩৭ রান বড় কোনো কিছু না, আগেই বলেছি, কিন্তু যেহেতু ক্রিকেট টিম-গেইম! এই ৩৭ হয়তো ইন্ডিভিজুয়াল রেকর্ডে খুব বড় মাত্রা যোগ করেনি, কিন্তু দলের জয়ে প্রত্যক্ষ অবদান রেখেছে। 

২৩/৩ এ আমরা ক্লিয়ার ব্যাকফুটে ছিলাম! সেখান থেকে রিয়াদ শান্ত চাইলে স্লো খেলে ১৫ ওভারে ৯২ পর্যন্ত না গিয়ে ১৫ ওভারে ৫০ এ থাকতে পারতেন বা ৯২ করতে ২৫ ওভার পর্যন্ত নিতে পারতেন, সেক্ষেত্রে রিকুয়ার্ড রান-রেটটাও থাকতো ৬ এর উপর। যেটা নিজেদের উপরই প্রেশার বাড়াতো। তাই এই যে ৩৭ বলে ৩৭ করলো, এর অবদান কম না। 


ম্যাচশেষে দেখলাম হাথুরু তানজিম সাকিব ও রিয়াদকে স্পেশাল ধন্যবাদ দিয়েছে৷ কারণ ১ম ইনিংস বা ২য় ইনিংস, যেটাই বলুন না কেনো, দুটোতেই কিন্তু শ্রীলঙ্কা দারুণ শুরু পায়। ব্যাট হাতে তো প্রায় ৭ করে রান করছিল পাওয়ারপ্লে তে আর বল হাতে প্রথমেই ৩ উইকেট। সেখানে বাংলাদেশের সাকিব প্রথম ইনিংসে আর রিয়াদ ২য় ইনিংসে বাংলাদেশকে ম্যাচে ফিরিয়েছে।

রিয়াদ যখন বাদ পড়ে হাথুরুকে নিয়ে অনেক কথা উঠেছিলো। একজন তো বলেও ছিলো, হাথুরু হলো "ডিভোর্সি বউ" এর মত, একবার গেলো, আবার তাকে আনার কি দরকার। তবে যে যাই বলুন, রিয়াদের এই প্রত্যাবর্তনে বড় ধন্যবাদটা হাথুরুই পাবে। উনিও কিন্তু রিয়াদের এই এপ্রোচকে সাধুবাদ জানাতে বিন্দুমাত্র কুণ্ঠাবোধ করেন না। 

রিয়াদ এই বয়সে যেভাবে "ইচ্ছা থাকলেই

Comments